Saturday, August 6, 2016

ইসলামের পরিচয় ও গুরুত্ব

ইসলামের পরিচয় ও গুরুত্ব! 


ইসলাম আরবি শব্দ। এর আভিধানিক অর্থ অনুগত হওয়া, আনুগত্য করা, আত্মসর্ম্পণ করা, শান্তির পথে চলা ও মুসলমান হওয়া। শরীয়াতের পরিভাষায় আল্লাহর অনুগত হওয়া, আনুগত্য করা ও আল্লাহর নিকট পূর্ণ আত্মসমর্পণ করা। আর যিনি ইসলামের বিধান অনুসারে জীবন যাপন করেন তিনি হলেন মুসলিম বা মুসলমান।
ইসলাম আল্লাহ তাআলার মনোনীত একমাত্র দ্বীন- একটি পূর্ণাঙ্গ জীবন ব্যবস্থা। দোলনা থেকে কবর পর্যন্ত এ ব্যবস্থার আলোকে একজন মুসলমানকে জীবনযাপন করতে হয়। ইসলামে রয়েছে সুষ্ঠু সমাজ, রাষ্ট্র ও অর্থব্যবস্থা। রয়েছে জাতীয় ও আনর্-জাতিক নীতিমাল। মানব চরিত্রের উৎকর্ষ সাধন, ন্যায়নীতি ও সুবিচার ভিত্তিক শান্তি-শৃঙ্খলাপূর্ণ গতিশীল সুন্দর সমাজ গঠন ও সংরক্ষণে ইসলামের কোন বিকল্প নেই, হতেও পারে না। আল্লাহ পাক বলেছেন-
“ইসলামই আল্লাহর একমাত্র মনোনীত ধর্ম।” [আলে ইমরান-৩-১১]
দুনিয়ার যত রকম ধর্ম রয়েছে তার প্রত্যেকটির নামকরণ হয়েছে কোন বিশেষ ব্যক্তির নামে। অথবা যে জাতির মধ্যে তার জন্ম হয়েছে তার নামে। যেমন-ঈসায়ী ধর্মের নাম রাখা হয়েছে তার প্রচারক হযরত ঈসা (আ.)-এর নামে। বৌদ্ধ ধর্মের নাম রাখা হয়েছে তার প্রচারক হযরত ঈসা (আ.)-এর নামে। বৌদ্ধ ধর্মের নাম রাখা হয়েছে মহাত্মা বুদ্ধের নামে। জবদশতি ধর্মের নামও হয়েছে তেমনি তার প্রতিষ্ঠাতা জরদশতের নামে। আবার ইয়াহুদী ধর্ম জন্ম নিয়েছিল ইয়াহুদা নামে বিশেষ গোষ্ঠীর মধ্যে। দুনিয়ায় আরো যেসব ধর্ম রয়েছে, তাদেরও নামকরণ হয়েছে এমনিভাবে। অবশ্য নামের দিক থেকে ইসলামে রয়েছে একটি অসাধারণ বৈশিষ্ট্য। কোন বিশেষ ব্যক্তি বা জাতির সাথে তার নামের সংযোগ নেই; বরং ইসলাম শব্দটির অর্থের মধ্যে আমরা একটি বিশেষগুণের পরিচয় পাই সেই গুণের প্রকাশ পাচ্ছে এ নামে।

ইসলামের গুরুত্বঃ
আল্লাহ পাক বলেছেন, ‘কেউ ইসলাম ছাড়া অন্য কোন দ্বীন গ্রহণ করতে চাইলে তা কখনো কবুল করা হবে না।’ (আল ইমরানঃ ৮৫)
রাসূল পাক (স) বলেছেন, “ইসলাম হলো আল্লাহ ব্যতীত কোন ইলাহ নেই এবং মুহাম্মদ (স) আল্লাহর রাসূল বলে সাক্ষ্য দেয়া, সালাত আদায় করা, যাকাত প্রদান করা, রমযানের রোযা পালন করা এবং যাতায়াতের সামর্থ থাকলে বায়তুল্লাহ শরীফে হজ্জ আদায় করা।” (বুখারী, মুসলিম)
হযরত ইব্রাহীম (আ) তাঁর সন্তানদের প্রতি অসিয়্যত করে বলেন- “তোমরা মুসলমান না হয়ে মৃত্যুবরণ কর না।’ (বাকারাঃ ১২৩২)
ইসলাম পূর্ণাঙ্গ জীবন ব্যবস্থা। এতে কোন খুঁত নেই। এতে কোন অপূর্ণতা নেই। 
আল্লাহ পাক বলেনঃ
“আজ আমি তোমাদের জন্য তোমাদের দ্বীন পূর্ণাঙ্গ করলাম ও তোমাদের প্রতি আমার অনুগ্রহ সম্পূর্ণ করলাম এবং ইসলামকে তোমাদের দ্বীন মনোনীত করলাম।” (মায়িদা : ৩)
০ আল্লাহ পাক সমগ্র বিশ্বজাহানের একমাত্র মালিক।
০ পুরস্কার ও শাস্তি দেয়ার একমাত্র মালিক হলেন আল্লাহ।
০ মানুষ আল্লাহ কর্তৃক নির্দেশিত পথে চলতে পাবে ইহকালে শান্তি ও পরকালে মুক্তি।
০ মানুষ আল্লাহ কর্তৃক নির্দেশিত পথে না চললে পরে ইহকালে লাঞ্ছনা ও পরকালে শাসি-।
০ আল্লাহর একমাত্র মনোনীত দ্বীন হলো ইসলাম।
০ ইসলামে আছে পূর্ণাঙ্গ জীবন ব্যবস্থার নির্দেশনা।
০ ইসলামে জীবন, সম্পদ, সমপ্রমের নিরাপত্তা রয়েছে-পূর্ণমাত্রায়।
০ ইসলাম শান্তি ও সমপ্রীতির ধর্ম।
উপরিউক্ত নানা কারণে মানুষের একমাত্র মুক্তির পথ হলো ইসলাম। ইসলামের মধ্য দিয়েই মানুষ নিজেকে চির শান্তির মধ্যে স্থাপন করতে পারে। মানুষের জীবনে ইসলামের কোন বিকল্প নেই। আল্লাহ কর্তৃক একমাত্র দ্বীন যেহেতু ইসলাম তাই সকলের উচিত ইসলামের মধ্যে জীবন যাপন করা।

No comments: